মেনু নির্বাচন করুন

সুতারকান্দি স্থল বন্দর (শেওলা স্থল বন্দর):

সুতারকান্দি স্থল বন্দর বাংলাদেশের অন্যতম ব্যস্ত স্থলবন্দর সমূহের একটি। এটি সিলেট জেলার বিয়ানীবাজার উপজেলার দুবাগ ইউনিয়নের কোনাগ্রাম সীমান্তে অবস্থিত। সীমান্তের ওপারে ভারতের আসাম রাজ্যের করিমগঞ্জের সুতারকান্দি নামক জায়গার নামানুসারে এই বন্দরের নামকরণ হয়েছে। ভারতের আসাম রাজ্যের সাথে ব্যবসা বানিজ্য ও দুদেশের জনগনের কিছু অংশ এই সীমান্ত দিয়ে যাওয়া আসা করে। এই দর্শনীয় স্থানে প্রতিদিন অনেক লোকের সমাগম হয়।

সিলেট শহর হতে প্রায় ৫০ কি.মি. আর বিয়ানীবাজার উপজেলা  সদর হতে প্রায় ১৪ কি.মি. দূরত্বে অবস্থিত এটি। সিলেট শহর হতে বিয়ানীবাজার উপজেলায় যাবার পূর্বে শেওলা সেতু পার হয়ে দুবাগ পয়েন্ট। দুবাগ পয়েন্ট হতে পূর্বদিকে প্রায় ৪ কি.মি. দুরুত্বে স্থল বন্দরটি অবস্থিত।

 

ভারত থেকে কয়লা, পাথর, পেয়াজ,  রসুন, আদা ও নিত্য প্রয়োজনীয় দ্রব্য, বাংলাদেশে আমদানী করা হয়ে থাকে। বাংলাদেশ থেকে প্রতিনিয়ত বিভিন্ন প্রকার খাদ্য দ্রব্য, হস্ত শিল্প যেমন- তাতের তৈরি দ্রব্য, বেতের তৈরি দ্রব্য, ফল মূল, শুঁটকি মাছ, সাতকড়া, প্রাণের পণ্য  (যেমন-চানাচুর, বিস্কুট, জুস ইত্যাদি)সহ অন্যান্য দ্রব্যাদি ভারতে রপ্তানী করা হয়ে থাকে। সুতারকান্দি ইমিগ্রেশন পয়েন্ট এর তথ্য মতে প্রতিদিন এই সীমান্ত দিয়ে গড়ে ২০ জন যাওয়া আসা করে। শীত মৌসুমে এ হার আরও বাড়ে।

শুল্ক বন্দরের কাস্টমস কর্মকর্তার তথ্য মতে, প্রতিবছর বন্দর থেকে প্রায় ১০ কোটি টাকা রাজস্ব আদায় হয়। তবে বন্দর আধুনিকতার ছোয়া পেলে রাজস্ব আদায়ের পরিমাণ আরো কয়েকগুণ বৃদ্ধি পাবে।

 

যাত্রীদের যাওয়া আসার ক্ষেত্রে বিশ্রামের জন্য ইমিগ্রেশন পয়েন্টটিতে ব্যবস্থা আছে। তবে সেটা পর্যাপ্ত নয়। এখানে রয়েছে কাস্টমস হাউস এবং বিজিবি এর একটি ক্যাম্প। সীমান্তের ওপারে ভারতের দৃশ্য খুবই মনোরম।

কিভাবে যাওয়া যায়:

সিলেট শহর হতে বাস, প্রাইভেট কার, সিএনজি প্রভৃতি যোগে যাওয়া যায়। সিলেট শহর হতে বিয়ানীবাজার উপজেলায় যাবার পূর্বে শেওলা সেতু পার হয়ে দুবাগ পয়েন্ট। দুবাগ পয়েন্ট হতে পূর্বদিকে আনুমানিক ৪ কি.মি. দুরুত্বে সুতারকান্দি স্থল বন্দর অবস্থিত। এটি বিয়ানীবাজার উপজেলার দুবাগ ইউনিয়নের অন্তর্গত। বিয়ানীবাজার উপজেলা সদর হতে বাস, প্রাইভেট কার কিংবা সিএনজি যোগে যাওয়া যায়। এটি বিয়ানীবাজার উপজেলা থেকে প্রায়  ১৪  কি.মি. দুরুত্বে অবস্থিত।


Share with :

Facebook Twitter