মেনু নির্বাচন করুন
খবর

ডেঙ্গু সচেতনতা বিষয়ক কর্মসূচি ও এডিস মশা নিধন কার্যক্রমে বাংলাদেশ স্কাউটস, বিয়ানীবাজার উপজেলা শাখা।

পরিষ্কার পরিচ্ছন্নতা, ডেঙ্গু সম্পর্কে সচেতনতা ও গুজব নিরসনে আগামী ৭ ও ৮ আগস্ট ২০১৯ তারিখে বিয়ানীবাজার উপজেলার সকল ইউনিয়ন ও পৌরসভায় অভিযানে মাঠে থাকবে বাংলাদেশ স্কাউটস, বিয়ানীবাজার উপজেলা শাখার স্কাউটবৃন্দ। বর্তমানে ঢাকাসহ সারাদেশে ডেঙ্গু জ্বরের প্রকোপ মারাত্মকভাবে বৃদ্ধি পেয়েছে। জনসাধারনের মাঝে ডেঙ্গু সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ৬ আগস্ট দুপুর ১২ ঘটিকায় উপজেলা কমপ্লেক্স প্রাঙ্গনে স্কাউটদের ব্রিফিং-কালে এ কথা বলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা জনাব কাজী আরিফুর রহমান। 


"তিন দিনে এক দিন, জমা পানি ফেলে দিন" এই শ্লোগানকে সামনে রেখে, স্কাউট ও রোভার স্কাউটরা এডাল্ট লিডারদের তত্ত্বাবধানে সব বাড়িতে গিয়ে ডেঙ্গু বিষয়ে সচেতনতামূলক লিফলেট বিতরন। বাড়ির বিভিন্ন জায়গায় এডিশ মশার লার্ভা শনাক্তের পাশাপাশি তা ধ্বংস করাসহ পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযানে স্কাঊটরা সর্বাত্মক সহযোগিতা করবে। তিনি আরোও বলেন, যেহেতু এটি একটি মশাবাহিত রোগ, তাই মশার বংশ বৃদ্ধিরোধ, নিধন ও প্রতিরক্ষামূলক ব্যবস্থা গ্রহণ করতে হবে। সে জন্যে, ঘরবাড়ি ও এর চারপাশে পরিত্যক্ত অবস্থায় পড়ে থাকা ক্যান, টিনের কৌটা, মাটির পাত্র, বোতল, নারকেলের মালা, ফুলের টব, বাথরুম, ফ্রিজ ও এসির নিচে জমানো পানি নিয়মিত পরিষ্কার করতে হবে, যেন পানি জমতে না পারে। প্রয়োজনে নিজেদের উদ্যোগে নিয়মিত মশার স্প্রে বা ওষুধ ছিটানোর নির্দেশ দেন। উপজেলার পৌরসভাসহ সকল ইউনিয়নে স্কাউটদের পরিস্কার-পরিচ্ছন্নতা অভিযান চলমান রয়েছে। 
 

 

উল্লেখ্য ডেঙ্গুজ্বর এডিস এজিপ্টি জাতীয় মশাবাহিত রোগ,এ মশা দিনে কামড়ায়। সাধারণ জ্বরের সঙ্গে ডেঙ্গু জ্বরের মূল পার্থক্য হলো প্রথম দিন থেকেই জ্বর অনেক বেশি থাকে(১০২-১০৩ ডিগ্রি)। সঙ্গে মাথাব্যথা, ক্ষুধামন্দা, বমি বমি ভাব, চোখের পেছনেসহ দেহের বিভিন্ন অংশে ব্যথা হয়ে থাকে। বিশেষজ্ঞরা বলেন, এমনিতেই কয়েক দিনেই ডেঙ্গু জ্বর ভালো হয়ে যায়। তাই আতঙ্কিত না হয়ে রোগীকে বেশি বেশি করে পানি ও তরল খাবার, পর্যাপ্ত বিশ্রাম, প্যারাসিটামল জাতীয় ঔষধ দেয়া যেতে পারে। জ্বর যদি খুব বেশি হয়, অবশ্যই বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিতে হবে।  

 

ছবি


ফাইল


প্রকাশনের তারিখ

২০১৯-০৮-০৬

আর্কাইভ তারিখ

২০২০-০৭-১৫


Share with :

Facebook Twitter